বাজেট ঘোষণা হতে পারে ১১ জুন

আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট আগামী ১১ জুন জাতীয় সংসদে উপস্থাপন করা হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৭ মে) অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে অর্থ মন্ত্রণালয় জানায়, জুন মাসে সংসদে বাজেট পেশ করা হবে। একই সঙ্গে বাজেটকে অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থনীতিবিদ, ব্যবসায়ী, বিশিষ্টজনসহ অংশীজনের মতামত চাওয়া হয়। অনলাইনে এ মতামত দিতে বলা হয়েছে।

অর্থমন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, করোনার কারণে এবার প্রাক-বাজেট আলোচনা স্থগিত করা হয়েছে। তবে আসন্ন বাজেটকে অংশগ্রহণমূলক করতে ওয়েবসাইটে মতামত নেয়া হবে।

এদিকে ১১ জুন আগামী বাজেট সংসদে পেশ করার জন্য বুধবার অর্থমন্ত্রণালয় থেকে সংসদ সচিবালয়ে চিঠি দেয়া হয়েছে। যদিও বাজেট অধিবেশন কবে বসবে তা এখনও ঠিক হয়নি। নিয়ম অনুযায়ী, বাজেট পেশের আগে সংসদে অধিবেশন শুরু হয়। তারপর নতুন অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরের বাজেট প্রণয়নে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। আসন্ন বাজেট নিয়ে গত ৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। ওই বৈঠকে ১১ জুন সামনে রেখে নতুন বাজেট ঘোষণার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।